ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে অবহেলিত এক গ্রাম রশিদপুর নয়াপাড়া

সিরাজগঞ্জে অবহেলিত এক গ্রাম রশিদপুর নয়াপাড়া

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার রশিদপুর নয়াপাড়া যোগাযোগ বিচ্ছিন্ন একটি অবহেলিত গ্রাম। এতে ওই গ্রামে শিক্ষা প্রতিষ্ঠানসহ কোন উন্নয়নের ছোঁয়া মেলেনি। দীর্ঘদিন ধরে গ্রামবাসী চরম দূর্ভোগের শিকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে হাটিকুমরুল ইউনিয়নে এ গ্রামের অবস্থান। প্রায় আড়াই হাজার মানুষ বসবাস করছে এ গ্রামে এবং গ্রাম থেকে বের হবার কোন যোগাযোগ ব্যবস্থা নেই। গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে সরস্বতী নদী এবং সেই নদীর উপর নেই কোন ব্রিজ। গ্রাম থেকে একমাত্র রাস্তাটি নেমেছে স্বরস্বতি নদীর ঘাটে। বিশেষ করে বর্ষা মৌসুমে এ ঘাটে রশিটানা ডিঙ্গি নৌকা পারাপারের বাহন এবং খরা মৌসূমে বাঁশের সাঁকো। গ্রামবাসীর উদ্যোগে এ নৌকা ও সাকোঁর ব্যবস্থা করা হয় প্রতিবছর। পাশ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়ের দুরত্ব আড়াই কিলোমিটার। আর এ অবহেলিত গ্রামে শতাধিক শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষার্থীকে যাতায়াতে প্রতিদিন চরম দূর্ভোগ পোহাতে হয়।

স্থানীয়রা বলছেন, স্বাধীনতা পরবর্তী সময় থেকে এ গ্রামে একটি রাস্তা ও ওই নদীর ব্রিজের জন্য স্থাানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে একাধিকবার আবেদন করা হয়েছে। কিন্তু আবেদন করা হলেও রাস্তা ও ব্রিজ ভাগ্য মেলেনি। এ কারণে গ্রামবাসীর উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগীতায় পাটধারী পুর্বপাড়া থেকে নয়াপাড়া পর্যন্ত একটি সড়ক নির্মাণ করা হয়েছে। এখন শিক্ষার্থীরাসহ গ্রামের লোকজন চলাচলে কিছুটা স্বস্থি ফিরেছে। ভুক্তভোগীরা অবিলম্বে তাদের গ্রাম থেকে বের হওয়ার রাস্তাটি পাঁকাকরণ এবং স্বরস্বতি নদীর উপর একটি ব্রিজ নির্মাণ ও গ্রামে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা প্রকৌশলী আবু সায়েদ বলেন, উক্ত গ্রামবাসীর যোগাযোগ ব্যবস্থায় রাস্তা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে এবং ওই নদীর উপর ব্রিজ নির্মাণের বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,অবহেলিত,রাস্তাঘাট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত